ঢাকার সাভারে হাইকোর্টের নির্দেশনা অমান্য করে অপরিশোধিত তরল বর্জ্য ফেলে ধলেশ্বরী নদী দূষণের অভিযোগে সাতটি চামড়া কারখানার বিদ্যুৎ ও পানির লাইন কেটে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার (১ মার্চ) দুপুরে উপজেলার হেমায়েতপুর ট্যানারি এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী রাজীব মামুন মিঠুনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

পরে বিকেলে একটি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. জহিরুল ইসলাম তালুকদার।

ট্যানারিগুলো হলো— মেসার্স সিটি লেদার, মেসার্স সাথি লেদার লিমিটেড, ইউসুফ ব্রাদার্স ট্যানারিজ প্রাইভেট লিমিটেড, ফেনি লেদার প্রাইভেট লিমিটেড, মেসার্স পূবালী ট্যানারি, গ্রেইট ইস্টার্ন ট্যানারি প্রাইভেট লিমিটেড, বাংলা ট্যান লেদার প্রাইভেট লিমিটেড।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা জানান, মহামান্য হাইকোর্টের নির্দেশনা অমান্য করে যেসব প্রতিষ্ঠান অপরিশোধিত তরল বর্জ্য ফেলে ধলেশ্বরী নদী দূষণ করছিলো তাদের সেবা সংযোগ বিচ্ছিন্নে অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশ পেয়ে সাতটি ট্যানারিতে অভিযান চালিয়ে তাদের পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব বলেন, ‘আজকে সাতটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে তাদের তাদের পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে।’

অভিযানে উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রবিউল আউয়াল খান, পরিদর্শক প্রতীক ইসলামসহ অন্যান্যরা।

এসময় অভিযানে নিরাপত্তা নিশ্চিতে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।